সৌদিতে এক সপ্তাহে ১৪,৬০০ অবৈধ প্রবাসী আটক

প্রবাসী

সৌদি আরবে এক সপ্তাহের মধ্যে ১৪,৬০০ জন অবৈধ প্রবাসী গ্রে’ফ’তার হয়েছে। ১৫ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সময়ে রেসিডেন্সি আইন অমান্য করায় ও অবৈধভাবে সীমান্ত পার হয়ে সৌদি আরবে প্রবেশ করায় এসকল প্রবাসী গ্রে’ফতা’র হয়েছেন।

বিভিন্ন সৌদি প্রতিরক্ষা বাহিনী ও ডিরেক্টরেট জেনারেল অফ পাসপোর্ট (জাওয়াজাত) এর যৌথ প্রচেষ্ঠায় এই অবৈধ প্রবাসীদের’কে গ্রে’ফ’তার করা হয়। গ্রে’ফতা’রকৃতদে’র মধ্যে ৪,৫০০ জন রেসিডেন্সি আইন অমান্য করেছেন, ৯,০০০ জন সীমান্ত সুরক্ষা অমান্য করে অবৈধ পথে সৌদি আরবে প্রবেশ করেছেন, এবং ১ হাজার জন শ্রম আইন ভঙ্গ করেছেন।

অবৈধ পথে সৌদি আরবে প্রবেশ করার সময়ে গ্রে’ফতা’র করা হয়েছে ২৭০ জনকে। যার মধ্যে রয়েছেন ৪৬ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৪৪ শতাংশ মানুষ ছিলেন ইথিওপিয়ান নাগরিক, এবং বাকি ১০ শতাংশ ছিলেন বিভিন্ন দেশের নাগরিক।

সৌদি আরব থেকে অবৈধ উপায়ে সীমান্ত পার হয়ে সৌদি আরব ত্যাগ করার সময়ে ১২৭ জন অবৈধ প্রবা’সী গ্রে’ফ’তার করা হয়েছে। এছাড়াও আইন অমান্যকারী’দের পরিবহণ ও আশ্রয় দেয়ার অপরাধে ৫ জনকে গ্রে’ফ’তার করেছে প্রতিরক্ষা বাহিনী।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে, যে যদি কেউ অন্যদের অবৈ’ধ পথে সৌদি আরবে প্রবেশে সহায়তা করে , অথবা অবৈধভাবে অনুপ্রবেশকারী’দের আশ্রয় প্রদান করেন বা যেকোনভাবে সহায়তা করেন, তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ওবং সর্বোচ্চ ১০ লাখ রিয়াল এর জরিমানা করা হবে।

পরিবহনে ব্যবহৃত যানবাহন, এবং আশ্রয় প্রদানে ব্যবহৃত ঘরবাড়ি জব্দ করা হবে। এর পাশাপাশি স্থানীয় গণমাধ্যম ও সংবাদপত্রে তাদের নাম ও অপরাধ প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *