কতদিন পর পর স”হবা”স করা ভালো? জেনে নিন প্রয়োজনীয় তথ্য

ভিন্ন লাইফ স্টাইল

একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারীর যে কোনও দিন, দিন ও রাতের যে কোনও মুহূর্তে স”হবা”সের ইচ্ছা জাগতে পারে। এটাই স্বাভাবিক। কিন্তু কতদিন পর পর স”হবা”স করা উচিত, সেটা কিন্তু আমাদের অনেকের কাছেই অজানা! আমাদের সকলেরই জানতে ইচ্ছা করে, এক মাসে, এক সপ্তাহে বা এক দিনে কতবার স”হবা”স করা উচিত। এই সব প্রশ্নের উত্তর অবশ্যই প্রত‍্যেকের জানা উচিত।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষ ও একজন প্রাপ্তবয়স্ক নারী যখন শা”রীরি”ক ও মানসিক দিক থেকে ফুরফুরে অবস্থায় থাকেন তখনই তাঁদের মধ্যে শা”রী”রিক মি”ল”ন হতে পারে। দু’জনের মধ্যে একজন যদি শা”রীরি”ক ও মানসিক দিক থেকে মি”ল”নে আগ্রহী না হন, তবে স”হবা’স না করাই শ্রেয়। সেক্ষেত্রে অনাগ্রহী পার্টনারের শা”রী”রিক ও মানসিক(Mental) ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায়।

কোন বয়সে কতবার! যৌ”নমি”ল”নের হার পুরুষ ও নারীর বয়সের উপর নির্ভর করে। বয়সের সঙ্গে নারী ও পুরুষের যৌ”নজী”বনের সরাসরি সম্পর্ক আছে। বয়স যত বাড়ে যৌ”নমি”লনের হার তত কমে। সদ‍্যবিবাহিত দম্পতিরা প্রথমদিকে দিনে ২ থেকে ৩ বার স”হবা”স করলেও, কয়েক মাসের মধ্যে যৌ”নমি”ল”নের হার দিনে এক বার অথবা দু’দিনে এক বারে থিতু হয়।

গবেষণায় দেখা গেছে-

●১৮ থেকে ২৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ১১২ বার শা”রী”রিক মি”ল”নে লিপ্ত হন। অর্থাৎ এক সপ্তাহে দু’বারের একটু বেশি।

●৩০ থেকে ৩৯ বছর বয়সী দম্পতিরা বছরে গড়ে ৮৬ বার যৌ”নমি”লন করেন। অর্থাৎ এক মাসে ৭ বার।

● ৫০ থেকে ৫৯ বছর বয়সী দম্পতিরা বছরে ৬৯ বার শা”রী”রিক মি”ল”নে লিপ্ত হন। এঁদের যৌ”নমি”ল”নের হার গড়ে মাসে ৬ বারের একটু কম।

বিজ্ঞান বলছে

●যাঁদের বয়স ২০ থেকে ৩০ বছর, তাঁরা সপ্তাহে ৩ বার স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৩০-৪০ বছর তাঁরা সপ্তাহে ২ বার স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৪০-৫০ বছর তাঁরা সপ্তাহে ১ বার করে স”হবা”স করতে পারেন।

●যাঁদের বয়স ৫০-৬০ বছর, তাঁরা ১৫ দিনে কিংবা ৩০ দিনে ১ বার স”হবা”স করতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *